শেষ পাতা

সামুদ্রিক মৎস্য ব্যবস্থাপনায় জরিপ

৪৩০ প্রজাতির সামুদ্রিক প্রাণীর জৈবতাত্ত্বিক ডাটা মিলেছে

নিজস্ব প্রতিবেদক | ০১:০০:০০ মিনিট, মার্চ ২৩, ২০১৯

দেশের জলসীমায় ৪৩০টি সামুদ্রিক প্রজাতির জৈবতাত্ত্বিক ডাটা মিলেছে। এর মধ্যে মৎস্য প্রজাতি ৩৬৪টি। এছাড়া চিংড়ির ৩৩টি, কাঁকড়ার ২১টি। আর সেফালোপড গোত্রের (অক্টোপাস ও স্কুইড) ১২টি প্রজাতি রয়েছে। বঙ্গোপসাগরে হালনাগাদ জরিপে এ তথ্য পাওয়া গেছে।

ভারত ও মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা নিষ্পত্তির সুবাদে প্রাপ্ত বিশাল জলরাশির মৎস্যসম্পদের পূর্ণাঙ্গ মজুদ জানতে বঙ্গোপসাগরে জরিপকাজ চলছে। এরই অংশ হিসেবে গবেষণা ও জরিপ জাহাজ আরভি মীনসন্ধানী ২০১৬ সালে বঙ্গোপসাগরে জরিপ অভিযান শুরু করে। এ পর্যন্ত ২২টি জরিপ অভিযান সম্পন্ন হয়েছে।

সূত্র জানায়, আরভি মীনসন্ধানী বঙ্গোপসাগরে চিংড়ি সম্পদের হালনাগাদ অবস্থা জানতে ১০টি শ্রিম্প সার্ভে ক্রুজ সম্পন্ন করেছে। সাগরের তলদেশে বিচরণশীল ডিমারসাল শ্রেণীর মাছ ও প্রজাতির উপস্থিতি জানতে জাহাজটি সম্পন্ন করেছে নয়টি জরিপ অভিযান। আর সাগরের মাঝস্তরে বা সমুদ্রপৃষ্ঠ থেকে ২০০ মিটারের বেশি গভীরতায় বিচরণশীল সার্ডিন, ম্যাকারেল প্রজাতিগুলোর অবস্থা ও অবস্থান জানতে আরভি মীনসন্ধানী তিনটি পেলাজিক সার্ভে ক্রুজ সম্পন্ন করেছে। এছাড়া দেশের একচ্ছত্র অর্থনৈতিক এলাকায় (ইইজেড) পেলাজিক ও মেসোপেলাজিক মাছের মজুদ নির্ণয়ে গত বছরের আগস্টে একটি আকুয়াটিক সার্ভে চালিয়েছে নরওয়ের জরিপ ও গবেষণা জাহাজ আরভি ফ্রিদোফ নান্সেন। চলমান আরেকটি সার্ভে ক্রুজ আগামী সপ্তাহে শেষ হবে। এরপর গত দুই বছরে প্রাপ্ত জৈবতাত্ত্বিক উপাত্ত বিশ্লেষণের ভিত্তিতে জুন মাসে একটি প্রতিবেদন প্রকাশ হতে পারে।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের তথ্য মতে, সমুদ্র বিরোধ নিষ্পত্তির ফলে দেশের জলসীমায় আরো ১ দশমিক ১৮ লাখ বর্গকিলোমিটার এলাকায় মৎস্যসম্পদ অন্বেষণ, আহরণ, সংরক্ষণ ও ব্যবস্থাপনার অধিকার লাভ হয়েছে। এতে করে ভবিষ্যতে সামুদ্রিক মৎস্য উৎপাদন বৃদ্ধির একটি নতুন ক্ষেত্র তৈরি হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, বিশাল সমুদ্রসীমায় মৎস্যসম্পদের টেকসই সংরক্ষণ, ব্যবস্থাপনা ও আহরণের মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে ২০১৪ সালে মেট্রিক্স আকারে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি কর্মপন্থা প্রণয়ন করা হয়। পরে তা হালনাগাদ করে ২০১৮-২০৩০ সময়কালের জন্য পরিকল্পনা নেয়া হয়, যা বাস্তবায়নের কাজ চলছে।

বণিক বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

পিএবিএক্স: ৮১৮৯৬২২-২৩, ই-মেইল: [email protected] | বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ ফ্যাক্স: ৮১৮৯৬১৯