আন্তর্জাতিক খবর

ইয়েমেন যুদ্ধে সৌদিকে সহযোগিতা বন্ধে মার্কিন সিনেটে প্রস্তাব পাস

বণিক বার্তা অনলাইন | ১৯:১২:০০ মিনিট, মার্চ ১৪, ২০১৯

ইয়েমেন যুদ্ধে সৌদি আরবকে সামরিক সহযোগিতা বন্ধে যুক্তরাষ্ট্রের সিনেটে একটি প্রস্তাব পাস হয়েছে। সিনেটে প্রস্তাবটি ৫৪-৪৬ ভোটে পাস হয়েছে। এখন প্রস্তাবটি প্রতিনিধি পরিষদে ভোটাভুটিতে যাবে। তবে ডোনাল্ড ট্রাম্প এতে ভেটো দেওয়ার হুমকি দিয়েছেন। খবর আল জাজিরা।

খবরে বলা হয়েছে, সিনেটর বার্নি স্যান্ডার্স বলেছেন, ইয়েমেনের নৃশংস যুদ্ধ থামানোর জন্য আমাদের বড় ধরনের পদক্ষেপ নেওয়ার সুযোগ রয়েছে। তার অংশ হিসেবেই আমরা এ পদক্ষেপ নিয়েছি।

কানেক্টিকাটের ডেমোক্র্যাট সিনেটর ক্রিস মার্ফি বলেন, ইয়েমেনে কেন কলেরা ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ছে তা গোপন কিছু না। এর কারণ হলো সৌদি আরব দেশটির পানি উৎপাদন কেন্দ্রগুলোতে বোমা নিক্ষেপ করেছে। যাতে করে বিশুদ্ধ পানি না পায় ইয়েমেনিরা।

ইয়েমেনে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে নির্বাসিত প্রেসিডেন্টের সমর্থনে সামরিক অভিযান পরিচালনা করছে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। অভিযোগ রয়েছে এই সামরিক অভিযানে বেসামরিক নাগরিকদের ওপর হামলা চালানো হচ্ছে মার্কিন অস্ত্র দিয়ে। এতে করে ইয়েমেনিরা খাদ্যাভাবে রয়েছে এবং সেখানে ব্যাপক আকারে রোগ ছড়িয়ে পড়ছে।

খবরে আরো বলা হয়েছে, সিনেটে প্রস্তাবটি পাস হওয়ায় এখন তা আবার প্রতিনিধি পরিষদে ভোটাভুটির জন্য যাবে। এর আগে ১৩ ফেব্রুয়ারি পরিষদে প্রস্তাবটি ২৪৮-১৭৭ ভোটে পাস হয়েছিল। তবে হোয়াইট হাউসের পক্ষ থেকে হুমকি দেওয়া হয়েছে, পরিষদ ও সিনেটে প্রস্তাবটি পাস হয়ে প্রেসিডেন্টের কাছে আসলে ট্রাম্প তাতে ভেটো দেবেন। কারণ ইয়েমেন যুদ্ধে সৌদি আরবকে যুক্তরাষ্ট্রের সহযোগিতা করা উচিত। ইয়েমেন সংঘাত নিরসনে যুক্তরাষ্ট্র ইরানকে কোনঠাসা করার চেষ্টা করছে। এর মাধ্যমেই সমাধান আসবে।

অবশ্য প্রেসিডেন্টের ভেটো ক্ষমতা খারিজ করে দেওয়ার ক্ষমতা রয়েছে মার্কিন কংগ্রেসের হাতে। উভয় পক্ষের দুই-তৃতীয়াংশ সদস্য ভেটোর বিরুদ্ধে সম্মতি জানালে তা ভেস্তে যাবে। তবে এক্ষেত্রে প্রস্তাবকারীদের যথেষ্ট সমর্থন নেই বলে ধারণা করা হচ্ছে।