শেয়ারবাজার

সাবমেরিন কেবলের দর বেড়েছে ১১.৫৪%

নিজস্ব প্রতিবেদক | ২১:৫৬:০০ মিনিট, ফেব্রুয়ারি ২৩, ২০১৯

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের শেয়ারদর বেড়েছে ১১ দশমিক ৫৪ শতাংশ। ফলে কোম্পানিটি উঠে আসে দরবৃদ্ধির সাপ্তাহিক তালিকার দ্বিতীয় স্থানে। সপ্তাহজুড়ে এ কোম্পানির মোট ১৭২ কোটি ১০ লাখ ৪৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়।

এদিকে বুধবার ডিএসইতে শেয়ারটির দরে ছিল নিম্নমুখী প্রবণতা। এদিন বাংলাদেশ সাবমেরিন কেবল শেয়ারের সর্বশেষ দর ২ দশমিক ৪৫ শতাংশ বা ৪ টাকা ২ পয়সা কমে দাঁড়ায় ১৬৭ টাকায়। এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ৭১ টাকা ৫০ পয়সা ও সর্বোচ্চ ১৭৩ টাকা ৫০ পয়সা।

হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ৪৩ পয়সা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ৬ পয়সা।

এদিকে দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) এর ইপিএস হয়েছে ৯৬ পয়সা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ৪ পয়সা। ৩১ ডিসেম্বর ২০১৮ এ কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৬ টাকা ৬১ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ায় কোম্পানিটিকে  ‘এ’ থেকে ‘বি’ ক্যাটাগরিতে স্থানান্তর করেছে ডিএসই কর্তৃপক্ষ। এর আগে ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ দেয় বিএসসিসিএল।