আন্তর্জাতিক ব্যবসা

পাকিস্তানকে কৃষি যন্ত্রাংশ নির্মাণে সহায়তা করবে বেলারুশ

বণিক বার্তা ডেস্ক    | ২১:৪২:০০ মিনিট, ফেব্রুয়ারি ২১, ২০১৯

পাকিস্তানে যৌথভাবে ট্রাক্টরসহ অন্যান্য কৃষি যন্ত্রাংশ নির্মাণে সহায়তা করবে বেলারুশ। মঙ্গলবার বেলারুশের উপমন্ত্রী দিমিত্রি করশিক এ তথ্য জানান। খবর ডন।

করশিক জানান, বেলারুশিয়ান ট্রাক্টর নির্মাণে দেশটি নতুন অংশীদার খুঁজছে এবং পাকিস্তানে কৃষি খাতে অংশীদারিত্ব বাড়ানোর চেষ্টা চালাচ্ছে। তিনি স্বীকার করেন, কৃষিতে পাকিস্তানের বিশাল সম্ভাবনা রয়েছে এবং কৃষি খাতে আধুনিকায়নের মাধ্যমে দেশটি লাভবান হতে পারে।

পাকিস্তানের জাতীয় খাদ্যনিরাপত্তা ও গবেষণাবিষয়ক মন্ত্রী মোহাম্মদ মেহবুব সুলতানের সঙ্গে সফররত বেলারুশের একটি প্রতিনিধি দলের বৈঠকে দ্বিপক্ষীয় বিনিয়োগ সম্ভাবনা নিয়ে আলোচনা হয়েছে।

বেলারুশের মন্ত্রী করশিক জানান, পূর্ব ইউরোপের দেশটি ফসল উত্তোলন ও অন্যান্য কৃষি যন্ত্রাংশ খাতে এমন প্রযুক্তি নিয়ে এসেছে, যা পাকিস্তানের কৃষি খাত উন্নয়নে সহায়তা করবে।

পাকিস্তান ও বেলারুশ যৌথ কার্যনির্বাহী গ্রুপের পরবর্তী বৈঠক চলতি বছরের মাঝামাঝিতে অনুষ্ঠিত হবে। ওই বৈঠকের আগে কৃষি খাতে যৌথ উদ্যোগসংক্রান্ত বিষয়ে দ্বিপক্ষীয় আলোচনারও আয়োজন করবে দেশ দুটি।

কৃষিসংক্রান্ত যৌথ কার্যনির্বাহী কমিটির চতুর্থ সেশনে উভয় দেশ কৃষি যন্ত্রাংশ নির্মাণ ও উন্নয়নের ক্ষেত্রে সহায়তার ব্যাপারে এরই মধ্যে সম্মত হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে বেলারুশ থেকে পাকিস্তানের আমদানি ৪ কোটি ৫১ লাখ ডলার দাঁড়িয়েছে, যার বেশির ভাগই ব্যয় হয়েছে ট্রাক্টর আমদানিতে।

সফররত বেলারুশের মন্ত্রীকে মেহবুব সুলতান জানান, কৃষি খাতে সর্বোচ্চ উৎপাদনের লক্ষ্যে কৃষি খাতকে যান্ত্রিকীকরণের আওতায় নিয়ে আসা হচ্ছে। এছাড়া পাকিস্তানের ফসল কাটার যন্ত্র, ট্রাক্টর ও অন্যান্য কৃষি যন্ত্রাংশ দরকার বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, বর্তমান সরকার কৃষি খাতে সম্ভাব্য বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার ক্ষেত্রে বেসরকারি খাতকে এগিয়ে আসতে উৎসাহিত করছে।