আন্তর্জাতিক ব্যবসা

গোল্ডম্যানের সাবেক কর্মকর্তার যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ পেছাতে পারে মালয়েশিয়া

বণিক বার্তা ডেস্ক    | ২১:৪২:০০ মিনিট, ফেব্রুয়ারি ২১, ২০১৯

মালয়েশিয়ার রাষ্ট্রায়ত্ত তহবিল ওয়ানএমডিবি কেলেঙ্কারিতে জড়িত গোল্ডম্যান স্যাকসের সাবেক এক ব্যাংকারের যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ প্রক্রিয়া পেছাতে পারে মালয়েশিয়া। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, গোল্ডম্যান স্যাকসের সাবেক এ ব্যাংকারকে প্রথমে মালয়েশিয়ায় ফৌজদারি মামলা মোকাবেলা করতে হবে। খবর রয়টার্স।

গত বছরের ১ নভেম্বর থেকে মালয়েশিয়ার কুয়ালালামপুরে আটক আছেন গোল্ডম্যান স্যাকসের সাবেক ব্যাংকার রজার এনজি। ওয়ানএমডিবি কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগও এ কর্মকর্তার বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করেছে।

মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি আদেশ অমীমাংসিত রেখেই গত সপ্তাহে এনজিকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণে একটি আদেশ জারি করেন দেশটির একটি আদালত।

গত মঙ্গলবার মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী মুহাইদ্দিন ইয়াসিন জানান, ‘আমরা প্রত্যর্পণ প্রক্রিয়া সম্পন্ন করব। তবে তার আগে মালয়েশিয়ায় এ মামলাটির নিষ্পত্তি নিশ্চিত করতে হবে।’

মালয়েশিয়ার অ্যাটর্নি জেনারেল জানিয়েছেন, একটি আলাদা ফৌজদারি মামলায় বিচার শেষ হওয়ার আগ পর্যন্ত এনজি মালয়েশিয়ায় থাকবেন। এক সংবাদ সম্মেলনে মুহাইদ্দিন জানান, ‘আমরা সম্ভবত অ্যাটর্নি জেনারেলের আদেশই অনুসরণ করতে যাচ্ছি।’

এনজির আইনজীবী ট্যান হক চুয়ানকে এ বিষয়ে কোনো মন্তব্য করার জন্য পাওয়া যায়নি। অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকেও এ বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

মালয়েশিয়ার ওয়ানএমডিবি তহবিলের জন্য তিনটি বন্ড বিক্রিতে আন্ডাররাইটার ও অ্যারেঞ্জারের ভূমিকা পালন করে গোল্ডম্যান স্যাকস। এসব বন্ড থেকে তহবিলটির জন্য ৬৫০ কোটি ডলার সংগ্রহ করা হয়। যার কারণে মার্কিন বিনিয়োগ ব্যাংক গোল্ডম্যান স্যাকসের বিরুদ্ধে তদন্ত পরিচালনা করছে মালয়েশিয়ার কর্তৃপক্ষ ও যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ।