আন্তর্জাতিক খবর

ভেনিজুয়েলার গুয়াইদোর প্রতি জাপানের সমর্থন

বণিক বার্তা ডেস্ক | ২০:১৫:০০ মিনিট, ফেব্রুয়ারি ২০, ২০১৯

ভেনিজুয়েলার স্বঘোষিত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ও বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদোর প্রতি সমর্থন জানিয়েছে জাপান সরকার। গতকাল দেশটির পররাষ্ট্রমন্ত্রী তারো কুনো এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। খবর এএফপি।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের দেশ ভেনিজুয়েলায় আগাম নির্বাচন আহ্বান করেছে, তবে দুর্ভাগ্যবশত তা এখন পর্যন্ত অনুষ্ঠিত হয়নি। এ রকম পরিস্থিতিতে আমাদের দেশ ভেনিজুয়েলার অস্থায়ী প্রেসিডেন্ট গুয়াইদোকে পরিষ্কার সমর্থন জানাচ্ছে। অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত করতে আমাদের পক্ষ থেকে দেশটিকে আরো একবার অনুরোধ জানানো হচ্ছে।’

ভেনিজুয়েলায় ক্রমাগত বেড়ে চলা সংকটের পাশাপাশি দেশটির বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ও সেনাবাহিনীর ওপর চাপ বাড়ছে। এমন পরিস্থিতির মধ্যেই গুয়াইদোর প্রতি সমর্থন প্রকাশ করল টোকিও। গত সোমবার ওয়াশিংটনের পক্ষ থেকে ভেনিজুয়েলা সেনাবাহিনীকে গুয়াইদোকে সমর্থন অথবা ‘সবকিছু হারানোর’ বিষয়ে সতর্ক করা হয়। শুধু তা-ই নয়, গুয়াইদোকে সমর্থন জানিয়ে মাদুরোকে পদত্যাগেরও আহ্বান জানানো হয়েছে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে।

গত জানুয়ারিতে নিজেকে ভেনিজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেন গুয়াইদো। এখন পর্যন্ত মোট ৫০টি দেশ তার প্রতি সমর্থন জানিয়েছে।

এদিকে ভেনিজুয়েলায় যুক্তরাষ্ট্রের ত্রাণ সহায়তা সরবরাহ নিয়ে মাদুরোর সঙ্গে গুয়াইদোর দ্বন্দ্ব চলছে। একদিকে ত্রাণ কার্যক্রমে বিঘ্ন সৃষ্টি করতে মাদুরো সরকার পুরো দেশের সড়ক আটকে দিয়েছে, অন্যদিকে ত্রাণ সরবরাহে ১০ লাখ স্বেচ্ছাসেবী নিয়োগের পরিকল্পনা করছেন গুয়াইদো।