আন্তর্জাতিক ব্যবসা

পরিবেশগত ঝুঁকি সত্ত্বেও বক্সাইট উত্তোলনে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে মালয়েশিয়ার

বণিক বার্তা ডেস্ক    | ২১:২৭:০০ মিনিট, ফেব্রুয়ারি ২০, ২০১৯

তিন বছরের নিষেধাজ্ঞা শেষে আগামী মাস থেকে বক্সাইট উত্তোলন শুরু করবে মালয়েশিয়া। পরিবেশগত হুমকি সত্ত্বেও উত্তোলন শুরুর খবরটি জানান সংশ্লিষ্ট এক মন্ত্রী। খবর চ্যানেল নিউজ এশিয়া।

২০১৪ সালে ইন্দোনেশিয়া বক্সাইট রফতানি নিষিদ্ধ করার পর থেকে চীনের বাজারে বেশ চাহিদাসম্পন্ন এ উপাদানটির উত্তোলন বাড়িয়ে দিয়েছিল মালয়েশিয়া। অ্যালুমিনিয়াম গলানোর ক্ষেত্রে এ উপাদানটি ব্যবহূত হয়ে থাকে। উত্তোলন বাড়ানোর ফলে সৃষ্ট পরিবেশগত ঝুঁকির কারণে মালয়েশিয়ার মধ্যাঞ্চলীয় বক্সাইট-সমৃদ্ধ প্রদেশ পাহাংয়ে এ খনিজ উপাদানটি উত্তোলনে নিষেধাজ্ঞা আরোপ করে কর্তৃপক্ষ। বক্সাইটের কারণে ওই অঞ্চলের নদীর পানি লাল হয়ে গিয়েছিল এবং সেখানকার মানুষের মধ্যে শ্বাসকষ্ট ও চর্মরোগ ব্যাপকভাবে দেখা দিয়েছিল।

এছাড়া সমালোচকরা বলে আসছিলেন, বেশির ভাগ খননকাজ অবৈধ ও আনকোরাভাবে করা হচ্ছিল, যাতে সরকারের কোনো নিয়ন্ত্রণ ছিল না।

মালয়েশিয়ার পানি, ভূমি ও প্রাকৃতিক সম্পদবিষয়ক মন্ত্রী জেভিয়ের জয়কুমার জানান, বক্সাইট উত্তোলনে ৩১ মার্চ পর্যন্ত থাকা নিষেধাজ্ঞা বাড়ানোর পরিকল্পনা নেই তাদের সরকারের। বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, ‘আগামী এপ্রিল থেকে শিল্পসংক্রান্ত প্রতিষ্ঠানগুলো তাদের উত্তোলন শুরু করতে পারে, তবে তাদের কঠোর মাইনিং নীতিমালা অনুসরণ করতে হবে।’ পাহাং এলাকার জন্য জরুরি বৈদেশিক মুদ্রা সংগ্রহের লক্ষ্যে এ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানান তিনি।