কলের গাড়ি

পরিচ্ছন্নতায় সবুজ পদ্ধতি!

ফিচার ডেস্ক | ২০:৫৫:০০ মিনিট, ফেব্রুয়ারি ১৯, ২০১৯

বাড়িঘর দাগমুক্ত রাখতে কত কি-ই না করি আমরা। বাজারের সেরা পরিষ্কারকগুলো এনে রাখি শেলফে। কিন্তু লিকুইড পরিষ্কারক মানেই লিটার লিটার রাসায়নিককে স্থান দেয়া বাড়িতে। কী দরকার স্বাস্থ্য আর পরিবেশের জন্য ঝুঁকি বয়ে আনার। এর চেয়ে নিজেই বানান এমন পরিষ্কারক, যা দিয়ে রান্নাঘর থেকে বসার ঘর অব্দি সবই থাকবে পরিচ্ছন্ন। বেকিং সোডা, লেবু, লবণ ইত্যাদি দিয়ে কী করে ঘরের জিনিসপত্র পরিষ্কার করা যায়, তারই সেরা উপায়গুলো জেনে নিন এখানে—

বেসিন বা সিংক পরিষ্কারক

গরম পানিতে অর্ধেক কাপ বেকিং সোডা ও এক কাপ ভিনেগার দিন। গরম মিশ্রণটি সিংক বা বেসিনে ঢেলে দিন। ফেনা ওঠা পানি নেমে গেলে আরো এক বালতি গরম পানি ঢেলে দিন। এটি আপনার সিংক বা বেসিনকে দুর্গন্ধ ও জীবাণুমুক্ত করবে।

চপিং বোর্ড

১ মিনিটের চেয়েও কম সময়ে চপিং বোর্ড পরিষ্কার করা যাবে প্রাকৃতিক উপাদান দিয়েই। চপিং বোর্ডে লবণ ছড়িয়ে লেবু মাঝখান থেকে কেটে ঘষতে থাকুন। এবার হালকা গরম পানি ঢেলে ধুয়ে মুছে রেখে দিন।

ওয়াশিং মেশিন

ওয়াশিং মেশিনে অর্ধেক কাপ ভিনেগার ঢালুন। এবার পানি দিয়ে সুইচ অন করে পরিষ্কার করে ফেলুন।

ঘরদোর

জানালা, কাচ, মেঝে পরিষ্কারের জন্য সাইট্রাস ফল ও ভিনেগার সবচেয়ে ভালো ক্লিনার। কমলা বা লেবুর খোসা ছোট ছোট টুকরা করে বোতলে ভরুন। বোতলটি ভিনেগার দিয়ে পরিপূর্ণ করুন। দুই সপ্তাহ এভ?াবে রেখে দিন। এরপর খোসাগুলো ফেলে দিয়ে ১:১ হারে পানিতে দিয়ে এসব স্থানে ব্যবহার করুন। কাঠের জানালা পরিষ্কার করতে ১: ২ হারে ভেজিটেবল অয়েল ও বেকিং সোডা টুথব্রাশ দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করুন।

ফ্রিজ

ফ্রিজ এক কাপ ভিনেগার, এক কাপ বেকিং সোডা ও কয়েক ফোঁটা লেমন এসেনশিয়াল অয়েল দিয়ে মিশ্রণ তৈরি করে ওয়াইপার দিয়ে মুছে নিন।

শাওয়ার হেড

বণিক বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

পিএবিএক্স: ৮১৮৯৬২২-২৩, ই-মেইল: [email protected] | বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ ফ্যাক্স: ৮১৮৯৬১৯