ঈপ্সনীয়

চলতি বছরের সেরা গাড়িগুলো

ফিচার ডেস্ক | ২১:০০:০০ মিনিট, ফেব্রুয়ারি ১৭, ২০১৯

চলতি বছরের শুরুতেই ব্র্যান্ডের নতুন গাড়ির তালিকায় নাম লিখিয়েছে টয়োটা সুপরা ২০২০। অন্যদিকে মার্সিডিজ  জিএলই কুপ ও অডি কিউএইট এর প্রতিযোগী হতেই যেন আগমন বিএমডব্লিউ এক্সসিক্সের। সড়কপথে নিরাপত্তা নিশ্চিত করার জন্য টাটা নেক্সন ও পরিবেশবান্ধব বৈদ্যুতিক গাড়ি মাহিন্দ্রা ইকেইভির পথচলা শুরু হবে এ বছরই

গত বছরের দিকে চোখ বোলালে দেখা যাবে সময়জুড়ে ছিল এসইউভির রাজত্ব। আর এ বছর সর্বসেরা গাড়িগুলোর বেশির ভাগই বৈদ্যুতিক হবে বলেও পূর্বাভাস পাওয়া যায় ২০১৮-এর শেষে। গাড়ি কেনার ক্ষেত্রে আপডেট সংস্করণই বরাবর গ্রহণযোগ্য। স্বনামধন্য গাড়ির ব্র্যান্ডের নতুন গাড়ি নিয়েই এবারের আয়োজন। ২০১৯ সালের নতুন গাড়ির তালিকায় থাকবে—

বিএমডব্লিউর প্রসঙ্গেই যদি শুরু করা যায়, তাহলে নতুন এক্সসিক্স, মার্সিডিজ জিএলই কুপ এবং নতুন অডি কিউএইটের প্রতিযোগী বলেই উল্লেখ করতে হয়! এবার এই এসইউভি আগের তুলনায় অনেক বেশি সুদৃশ্য হয়েই এসেছে। এর বহির্ভাগ আগের তুলনায় অনেক মসৃণ ও ভেতরটা আরো বেশি প্রশস্ত। এক্সসিক্সের ইন্টেরিওর এক্স ফাইভের মতো এবং এর ড্যাশে ১০ দশমিক ২৫ ইঞ্চি টাচস্ক্রিন ও ডিজিটাল ইনস্ট্রুমেন্টাল ক্লাস্টার থাকবে। জানা গেছে ব্র্যান্ডটি একটি এক্সসিক্সের ফ্ল্যাগশিপে কাজ করছে, যা ৬০০ বিবিপি ৪ দশমিক ৪ লিটারের টুইন টারবো ভি-৮ ইঞ্জিন ব্যবহার করবে। এ ব্র্যান্ডের আরো একটি গাড়ির কথা না বললেই নয়, তা হলো সিরিজ-৮। এ গাড়ির ফোল্ডিং মেটাল টপের ওপর একটি ফ্যাব্রিক রুফ দেয়া হয়েছে। এতে ওজন অনেকটা কমেছে। এমএইটফাইভ জিরো আই স্পাইড একটি ৫৩০ বিএইপি ৪ দশমিক ৪ লিটারের টুইন টারবো ভি-৮ দ্বারা চালিত হবে। হার্ড টপ হিসেবে কনভার্টি বলটি বিএমডব্লিউয়ের এক্স ড্রাইভ অল হুইল ওয়ে সিস্টেম এবং একটি ৮ স্পিড স্বয়ংক্রিয় বক্সকে লিমিটেড স্লিপের রিয়ার ডিফ দিয়ে ব্যবহূত হবে।

গাড়ির বাজারে বিশ্বস্ত নাম টয়োটা মোটর করপোরেশন। এক কথায় বলতে গেলে বাংলাদেশের গাড়ির বাজারে প্রায় একচেটিয়া রাজত্ব করছে জাপানি গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান টয়োটা। চলতি বছরের জানুয়ারিতে এ ব্র্যান্ডের নতুন গাড়ির তালিকায় নাম লিখিয়েছে টয়োটা সুপরা ২০২০। এ গাড়ির বিশেষ কিছু চমক রয়েছে। টয়োটা সুপরা ২০২০-এর সামনের স্প্লিটারের বেশির ভাগ কালো আর ফু-মানচু-মুশটাচ স্টাইলের অ্যারো উইংস বডি কালারের অনুরূপ। সুপরা ২০২০-এর হুডলাইনগুলো গাড়ির হেডলাইটকে ঘিরে থাকা শীতলীকরণে সহায়তার জন্য ফুটো সবই চোখে পড়ার মতো। সুপরা ২০২০-এর এ নকশা টয়োটা এফ টি-১কে অনুসরণ করেছে।

বণিক বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

পিএবিএক্স: ৮১৮৯৬২২-২৩, ই-মেইল: [email protected] | বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ ফ্যাক্স: ৮১৮৯৬১৯