টকিজ

বাংলা ফাইভ স্বাগতম ব্যান্ডজগতে

ফিচার প্রতিবেদক | ২০:৫৫:০০ মিনিট, জানুয়ারি ১৯, ২০১৯

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হিম উৎসবের আজকের সমাপনী আয়োজনে ‘কনফিউশন’ নামের অ্যালবাম প্রকাশের মধ্য দিয়ে যাত্রা করবে ‘বাংলা ফাইভ’ ব্যান্ড

বাংলা ব্যান্ড সংগীতজগৎ আজ বরণ করে নেবে তার পরিবারের নতুন সদস্যকে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হিম উৎসবের আজকের সমাপনী আয়োজনে আত্মপ্রকাশ ঘটতে যাওয়া এ ব্যান্ডটির নাম ‘বাংলা ফাইভ’। তারুণ্যের জয়গানে ঋদ্ধ দলটির সদস্যরা আনুষ্ঠানিকভাবে স্বরূপ তুলে ধরতে এ উৎসবেই প্রকাশ করবে নিজেদের প্রথম গানের অ্যালবাম ‘কনফিউশন’।

অ্যালবাম, অ্যালবামের গান, সদস্য, আর বাকিসব কথার আগে এ মুহূর্তে চোখ রাখা যাক ‘বাংলা ফাইভ’-এর পথচলার শুরুর গল্পে। জানা যাক, কীভাবে যাত্রা হয়েছিল দলটির। ‘আমার প্রথম একক অ্যালবাম ‘লাস্টবেঞ্চ’ প্রকাশের পর এর গানগুলো শ্রোতারা যখন শুনল, তখন আমাকে তারা আগের তুলনায় বেশি করে চেনা শুরু করল, আমার স্টেজ শোর পরিমাণও খানিকটা বেড়ে গেল। যদিও সেগুলো বাণিজ্যিক ভাইরাল গানের মতো কোনো গান ছিল না। কিন্তু যারা শুনেছে, তাদের ইতিবাচক প্রতিক্রিয়া ছিল অ্যালবামটির ওপর। এরপরই মূলত পূর্ণাঙ্গ একটি ব্যান্ড দাঁড় করানোর প্রয়োজনীয়তা অনুভব করি। এ যাত্রায় আমার সঙ্গী হলো তিনজন— অনিক, রাফিন ও মেহেদী। আমরা চারজন মিলে শো করতে লাগলাম দেশের বিভিন্ন প্রান্তে, নেপালে ও কলকাতায়। পাশাপাশি নিজেদের প্রথম অ্যালবাম বানানোর কাজও করতে থাকি। গত এক বছর পরিশ্রম করে শেষ পর্যন্ত অ্যালবামটি প্রস্তুত করি। এভাবেই বাংলা ফাইভের পথচলা শুরু’ —বলেন দলটির ভোকাল ও অন্যতম সদস্য সিনা হাসান।

সিনার কথায় স্পষ্ট— একা না হেঁটে দলীয়ভাবে এগোনোকেই তিনি যুতসই ভেবেছেন। কেন যৌথ প্রয়াসে এগিয়ে যাওয়ার এ প্রচেষ্টা? সিনার উত্তর: ‘একা একা গান করা তো সম্ভব নয়, সঙ্গী ছাড়া। এজন্য বিভিন্ন সময় বিভিন্ন জনকে সঙ্গী করে মঞ্চে উঠতে হতো। এতে করে হয়তো পারফর্মও শেষ করতাম। কিন্তু সংকটটা অন্যখানে, একেক সময় একেক জনকে সঙ্গী করে চললে পারস্পরিক আদর্শ, দর্শন, মনস্তাত্ত্বিক বিষয়গুলোর মেলবন্ধন গড়ে তোলা কঠিন। কিন্তু একই মানসিকতার মানুষগুলো এক হলে নিজেদের ভাবনাগুলো নিয়ে পথচলা সহজ হয়। সেখান থেকেই আমরা চারজন এ ব্যান্ডটি নিয়ে যাত্রা করি ২০১৬ সালে।’

বণিক বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

পিএবিএক্স: ৮১৮৯৬২২-২৩, ই-মেইল: [email protected] | বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ ফ্যাক্স: ৮১৮৯৬১৯