প্রথম পাতা, খবর, , ,

ঢাকা উত্তর সিটিতে মার্চে উপনির্বাচনের ইঙ্গিত সিইসির

নিজস্ব প্রতিবেদক | ০১:০৯:০০ মিনিট, জানুয়ারি ১৭, ২০১৯

আগামী মার্চে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উপনির্বাচনে ভোটগ্রহণের ইঙ্গিত দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা। গতকাল নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) আয়োজিত এক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, উপজেলা পরিষদ নির্বাচনের মাঝেই এ নির্বাচন করা হবে। তবে এ বিষয়ে কমিশনে বসে সিদ্ধান্ত নিতে হবে।

ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপনির্বাচন, সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচনে ২০১৮ সালের ৯ জানুয়ারি তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ওই বছরের ১৮ জানুয়ারি মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল। আর ভোটগ্রহণের কথা ছিল ২৬ ফেব্রুয়ারি। ওই তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে ওই বছরের ১৬ জানুয়ারি ভাটারা থানার বিএনপির সাধারণ সম্পাদক আতাউর রহমান এবং বাড্ডা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম হাইকোর্টে রিট আবেদন করলে উচ্চ আদালত নির্বাচন স্থগিত করেন। বুধবার উচ্চ আদালত ওই রিট খারিজ করে দেন।

এ বিষয়ে জানতে চাওয়া হলে বুধবার সিইসি বলেন, আমরা তাড়াতাড়ি এ নির্বাচন করে ফেলব। আগামী মার্চে উপজেলা নির্বাচনের মাঝেই এ নির্বাচন করা সম্ভব হবে কিনা, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, উপজেলা পরিষদ নির্বাচনের মাঝেই এ নির্বাচন করা হবে। তবে এ বিষয়ে কমিশনে বসে সিদ্ধান্ত নিতে হবে। এখানে পুনঃতফসিল করা হবে। বসতে হবে সবার সঙ্গে।

এদিকে জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রতিবেদন প্রসঙ্গে সিইসি বলেন, এটা আমরা পুরোপুরি প্রত্যাখ্যান করছি। এটা ঠিক রিপোর্ট নয়।

সিইসি বলেন, পত্রপত্রিকার যে তথ্য, তাতে এ রকম কোনো অভিযোগ পাইনি। শুধু গণমাধ্যম নয়, আমাদের কর্মকর্তা, নির্বাচনী তদন্ত কমিটি, নির্বাহী ম্যাজিস্ট্রেটদের কাছ থেকে আমরা নির্বাচনের তথ্য নিয়েছি।

নির্বাচনে এমন ঘটনা হয়নি। টিআইবি যে রকম বলেছে, তার সত্যতা নেই।

টিআইবির প্রতিবেদনে ইসি ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এটা অসৌজন্যমূলক, লজ্জাকর বিষয়। এ কথাগুলো এভাবে বলা ঠিক হয়নি।

ইটিআইর মহাপরিচালক মোস্তফা ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে সংস্থাটির পরিচালক ফরহাদ হোসেন, বেলায়েত হোসেনসহ অন্যরা উপস্থিত ছিলেন।