আন্তর্জাতিক খবর

মায়া সান্তোস অসৎকর্মী ছিলেন : আরসিবিসি ব্যাংক কর্তৃপক্ষ

বণিক বার্তা অনলাইন | ১২:৪৩:০০ মিনিট, জানুয়ারি ১০, ২০১৯

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনের দণ্ডিত সাবেক ব্যাংক কর্মকর্তা মায়া সান্তোস দেগুইতোকে ‘অসৎকর্মী’ বলে আখ্যা দিয়ে ম্যানিলাভিত্তিক রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি)। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় বৃহস্পতিবার ফিলিপাইনের আঞ্চলিক আদালত ৮টি অভিযোগে দেগিতোকে দোষী সাব্যস্ত করে প্রতিটি ধারায় ৪ থেকে ৭ বছরের কারাদণ্ড দিয়েছে। সেই সঙ্গে ১০ কোটি ৯০ লাখ ডলার জরিমানা করা হয়েছে তাকে।

আদালতের রায়ের পর মায়া সান্তোসকে ‘অসৎকর্মী’ আখ্যা দিয়ে আরসিবিসির মুখপাত্র থিয়া দেইপ এক বিবৃতিতে বলেছেন, মায়া সান্তোসের কারণে ব্যাংকটি ক্ষতিগ্রস্থ হয়েছে। আদালতের রায়কে সংগতিপূর্ণ মনে করে ব্যাংক কর্তৃপক্ষ।

তবে এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন মায়া সান্তোস।তার আইনজীবীরা জানান, প্রয়োজন হলে এই রায়ের বিরুদ্ধে সুপ্রিমকোর্টে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি।

এর আগে ২০১৬ সালে ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক অর্থ চুরির ঘটনা ঠেকাতে ব্যর্থ হওয়ায় আরসিবিসিকে ১৯ দশমিক ১৭ মিলিয়ন ডলার জরিমানা করে।  আরসিবিসির সাবেক কোষাধাক্ষ্য এবং যে শাখা থেকে রিজার্ভের ওই টাকা উত্তোলন করা হয়েছিল সেখানকার পাঁচ কর্মকর্তা অর্থপাচারের মামলায় অভিযুক্ত করা হয়।

বণিক বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

পিএবিএক্স: ৮১৮৯৬২২-২৩, ই-মেইল: [email protected] | বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ ফ্যাক্স: ৮১৮৯৬১৯