শেষ পাতা, খবর, , ,

মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের একান্ত সচিব পদে পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক | ০১:৩৮:০০ মিনিট, জানুয়ারি ১০, ২০১৯

নতুন মন্ত্রিসভা গঠনের পর সরকারের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের একান্ত সচিব (পিএস) পদে পরিবর্তন এনেছে সরকার। পুরনোদের সরিয়ে এ পদে নতুন করে নিয়োগ দেয়া হয়েছে। গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে উপসচিব মর্যাদার ৪৩ জন এবং সিনিয়র সহকারী সচিব পদমর্যাদার একজন কর্মকর্তাকে এ পদে নিয়োগ দেয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপমন্ত্রীরা যতদিন পর্যন্ত স্বপদে থাকবেন অথবা তাদের জন্য পদায়নকৃত একান্ত সচিবদের বহাল রাখার ইচ্ছে পোষণ করবেন ততদিন এ নিয়োগ আদেশ কার্যকর থাকবে।

এ বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এপিডি) শেখ ইউসূফ হারুন বণিক বার্তাকে বলেন, মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের একান্ত সচিব পদটি মূলত প্রিভিলেজ পদ। মন্ত্রিসভা ভেঙে যাওয়ার পর সেখানে কর্মরতদের স্বপদে জনপ্রশাসনে ফিরিয়ে আনা হয়েছে। তাদের স্থলে নতুন করে নিয়োগ দেয়া হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী, মন্ত্রীর একান্ত সচিব হিসেবে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব হাবিবুর রহমানকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথরিটির পরিচালক গৌতম চন্দ্র পালকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে, অর্থ বিভাগের উপসচিব মুনসুর আলম খানকে কৃষি মন্ত্রণালয়ে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব দেওয়ান মাহবুবুর রহমানকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব আরিফ নাজমুল আহসানকে তথ্য মন্ত্রণালয়ে, বিদ্যুৎ বিভাগের উপসচিব আবু সেলিম মাহমুদুল হাসানকে আইন মন্ত্রণালয়ে, স্থানীয় সরকার বিভাগের উপসচিব ফেরদৌস আলমকে অর্থ মন্ত্রণালয়ে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব নূরে আলম সিদ্দিকীকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে, আরপিএটিসির উপপরিচালক ড. আবদুল আলীম খানকে শিক্ষা মন্ত্রণালয়ে, রাজউকের পরিচালক ড. শাহরিয়ার ফিরোজকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে, এটুআই প্রোগ্রামের  ই-সার্ভিস স্পেশালিস্ট উপসচিব এনামুল হককে পরিকল্পনা মন্ত্রণালয়ে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব আবদুল ওয়াহেদকে শিল্প মন্ত্রণালয়ে, কৃষি মন্ত্রণালয়ের উপসচিব পরিতোষ হাজরাকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের উপসচিব মো. ওয়াহিদুর রহমানকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব (ওএসডি) মো. সহিদুজ্জামানকে খাদ্য মন্ত্রণালয়ে, বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মাসুকুর রহমানকে একই মন্ত্রণালয়ে, বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব আসিফ আহসানকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ে, রাজউকের পরিচালক ড. আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুরকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের উপসচিব আক্তারুজ্জামানকে পরিবেশ, বন ও জয়বায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপসচিব বিশ্বাস রাসেল হুসাইনকে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ে, স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব হাফিজুর রহমান চৌধুরীকে ভূমি মন্ত্রণালয়ে, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উপসচিব মোহাম্মদ আতিকুর রহমানকে রেলপথ মন্ত্রণালয়ে, স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব কায়েসুজ্জামানকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে, এটুআই বিভাগের ডোমেইন স্পেশালিস্ট মোহাম্মদ খোরশেদ আলম খানকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ে নিয়োগ দেয়া হয়েছে।

প্রতিমন্ত্রীর একান্ত সচিব হিসেবে রাজশাহী সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মোমিনকে শিল্প মন্ত্রণালয়ে, সুরক্ষা সেবা বিভাগের উপসচিব আহমেদ কবিরকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে, জননিরাপত্তা বিভাগের উপসচিব মজিবুর রহমানকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে, বিদ্যুৎ বিভাগের উপসচিব আবুল বাশার মো. ফখরুজ্জামানকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে,  সুরক্ষা সেবা বিভাগের উপসচিব বিজয় কৃঞ্চ দেবনাথকে মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব বেগম উম্মে রেহানাকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান সমাজকল্যাণ কর্মকর্তা মোহাম্মদ আবরাউল হাসান মজুমদারকে নৌপরিবহন মন্ত্রণালয়ে, স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব মোহাম্মদ মিকাইলকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব গোলাম মাওলাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে, নরসিংদীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সাইফুল ইসলামকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ে, বিদ্যুৎ বিভাগের উপসচিব রেজাউল আলমকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ নাসির উদ্দিনকে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপসচিব নূর আলমকে পানিসম্পদ মন্ত্রণালয়ে, বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মারুফ রশীদ খানকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব হেমন্ত হেনরী কুবিকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ে, মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব কামরুল হাসানকে সংস্কৃতি মন্ত্রণালয়ে, ময়মনসিংহ স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. হারুন অর রশিদকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে, ভূমি মন্ত্রণালয়ের উপসচিব আবদুল জলিলকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের সচিব খন্দকার ইয়াসির আরেফীনকে ধর্ম মন্ত্রণালয়ে নিয়োগ দেয়া হয়েছে।

এছাড়া শরীয়তপুরের নড়িয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা সানজিদা ইয়াসমিনকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী বেগম হাবিবুন নাহারের একান্ত সচিব করা হয়েছে।