স্বাস্থ্যযত্ন

প্রিন্সেস ডায়ানার গহনার বাক্সে যা ছিল...

ফিচার ডেস্ক | ২১:৪৩:০০ মিনিট, জানুয়ারি ১০, ২০১৯

রাজপরিবারের নারী সদস্যদের মুকুটের কোনো অভাব নেই, তবে ডায়ানার মুকুটগুলোর মধ্যে একটি ছিল তার খুবই প্রিয়, যা তিনি বিয়ের সময় পেয়েছিলেন তার নিজ পরিবার থেকে

বিয়ে তা যে দেশীয় হোক না কেন, কিছু না কিছু আচার ও নিয়ম-কানুন তো থাকেই। আর তা যদি হয় ব্রিটিশ রাজপরিবারের বিয়ে, তবে তো কথাই নেই, কাস্টমাইজ করা গহনা বিয়ে অনুষ্ঠানের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। রাজপরিবারের চিরাচরিত রীতি হচ্ছে বিয়ের দিন বর তার সদ্য বিয়ে করে আনা বৌকে এমন কোনো গহনা উপহার দেবে, যা কিনা তার সৌভাগ্য কবজ বলে বিবেচিত হবে। যেমন প্রিন্স ফিলিপ রানী দ্বিতীয় এলিজাবেথকে হীরার একটি ব্রেসলেট উপহার দিয়েছিলেন, আর সে হীরার টুকরাগুলো প্রিন্স ফিলিপের মায়ের মুকুট থেকে সংগ্রহ করা হয়েছিল। আবার একইভাবে প্রিন্স উইলিয়াম কেট মিডলটনকে এক জোড়া কানের দুল উপহার দেন, যা কিনা প্রিন্সেস ডায়ানার সংগৃহীত গহনা থেকে পুনরায় তৈরি হয়েছিল। অন্যদিকে প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলের বিয়ের পর রিসিপশন অনুষ্ঠানে মেগানের আঙুলে যে ককটেল আংটি দেখে লোকে অভিভূত হয়েছিল, সেটিও কিন্তু ডায়ানার মুক্তা ও পান্নার মিলমিশে তৈরি করা ব্রেসলেটের একটি অংশ।

প্রিন্সেস ডায়ানা বিয়ের সময় সৌদি রাজপরিবারের কাছ থেকে একটি জুয়েলারি সেট উপহার পান। সেটটি সম্পন্ন হয়েছিল একটি হীরার নেকলেস, ব্রেসলেট, কানের দুল, ঘড়ি ও আংটি দিয়ে। আর এ সবগুলোই ছিল নীলকান্তমণি দিয়ে সজ্জিত। ডায়ানার ১২ ক্যারেট নীলকান্তমণি এনগেজমেন্ট রিং উপহার হিসেবে পেয়েছিলেন কেট মিডলটন। অন্যদিকে রাজপরিবারের নিয়ম অনুযায়ী, প্রিন্স হ্যারি তার মায়ের অন্য নীলকান্তমণি বসানো গহনা স্ত্রী মেগান মার্কেলকে উপহার দেন।

প্রিন্সেস ডায়ানার ডজন ডজন মুক্তার নেকলেস ছিল। এর মধ্যে ডায়ানা তার ১৮তম জন্মদিনে নিজ পরিবার থেকে তিন ধরনের মুক্তার যে চোকার উপহার পেয়েছিলেন, তা ছিল তার সবচেয়ে প্রিয়।

প্রিন্সেস ডায়ানার ৯০০ মুক্তা বসানো আরো একটি চোকার ছিল, যার কলামগুলো সুশোভিত ছিল হীরা ও রুবি দিয়ে। এ চোকারটি তিনি থিয়েটার ও ফিল্ম প্রিমিয়ার শো দেখতে যাওয়ার সময়ই বেশি পরতেন। আর এ গহনাটিই মেগান মার্কেলকে উপহার দেয়া হয়।

প্রিন্স চার্লসের সঙ্গে বিয়ের পর ডায়ানা রানী এলিজাবেথের কাছ থেকে যে উপহারটি পান, তা হলো এমারেল্ডের একটি চোকার। যদিও ডায়ানার মৃত্যুর পর এ চোকারটি পুনরায় রানীর সংগ্রহে চলে গেছে, তবে পরবর্তীতে প্রিন্স হ্যারি বিয়ে করায় এ গহনা মেগান মার্কেলের জন্যই বরাদ্দ রাখা হয়েছে।

মায়ের ফুলেল আকৃতির ক্রিমরঙা মুক্তায় সাদা হীরা বসানো কানের দুলটি প্রিন্স হ্যারি উপহার দিয়েছিলেন মেগান মার্কেলকে। আর এ কানের দুলটি ছিল ডায়ানা ও প্রিন্স চার্লসের বিয়েতে আসা ১২ হাজার উপহারের মধ্যে অন্যতম একটি। এটি ছিল কাতারের আমির শেখ খলিফা ও হামাদ আল থানির উপহার।

যদিও রাজপরিবারের নারী সদস্যদের মুকুটের কোনো অভাব নেই, তবে ডায়ানার মুকুটগুলোর মধ্যে একটি ছিল তার খুবই প্রিয়, যা তিনি বিয়ের সময় পেয়েছিলেন তার নিজ পরিবার থেকে।

ঘুরে-ফিরে বারবারই আসছে মুক্তা বসানো গহনার কথা। কারণ মুক্তা ছিল প্রিন্সেস ডায়ানার সবচেয়ে প্রিয় রত্ন। আর দক্ষিণ সাগর থেকে সংগৃহীত রুপালি-সাদা মুক্তা দিয়ে তৈরি এক জোড়া কানের দুল ছিল তার খুবই প্রিয়।

 

সূত্র: টাউন অ্যান্ড কান্ট্রি ম্যাগ