ফিচার, আন্তর্জাতিক খবর, , ,

চাঁদের ‘অন্ধকার অংশে’ চীনের অভিযান

বণিক বার্তা অনলাইন | ১২:৪৭:০০ মিনিট, ডিসেম্বর ০৯, ২০১৮

হলিউডের ট্রান্সফরমারস সিনেমার কল্যাণে ‘ডার্ক অব দ্য মুন’ আমাদের অনেকের কাছেই পরিচিত। তবে এ শব্দবন্ধটি আরও আগে ব্যবহার করেছে ব্রিটিশ ব্যান্ড পিংক ফ্লয়েড; ১৯৭৩ সালে তাদের বিখ্যাত ‘দ্য ডার্ক সাইড অব দ্য মুন’ অ্যালবামের মাধ্যমে।

এবার চাঁদের সেই দূরবর্তী ‘কালো’ অংশে অভিযান চালাচ্ছে চীন। পৃথিবীর প্রথম দেশ হিসেবে চাঁদের অন্ধকার অংশের উদ্দেশ্যে রোভার পাঠিয়েছে তারা।

পৃথিবী থেকে চাঁদের যে অনিন্দ্যসুন্দর রূপ আমরা দেখতে পাই এর বাইরেও তার আর একটি দিক রয়েছে। সেটিই চাঁদের ‘অন্ধকার অংশ’। আসলে অন্ধকার অংশ কথাটি বৈজ্ঞানিকভাবে সঠিক নয়। চাঁদের দুই অংশেই সূর্যে আলো সমানভাবে পৌঁছায়। মূল ব্যাপার হল, চাঁদ পৃথিবীর সাথে 'টাইডালি লকড'। অর্থাৎ, চাঁদ সবসময় পৃথিবীর সাথে একই মুখ করে থাকে। ফলে বিপরীত অংশটি আমরা দেখতে পাই না। তাই সাধারণ অর্থে সেটি আমাদের কাছে অন্ধকার।

এখন অবধি মঙ্গল গ্রহ পর্যন্ত অভিযান হয়ে গেলেও মোটামুটি অজানাই রয়ে গেছে চাঁদের দূরবর্তী অংশ। এর আগে ঐ অংশে মহাকাশযান গিয়েছিল কিন্তু সেখানে অবতরণ করেনি। ১৯৫৯ সালে সোভিয়েত ইউনিয়ন কেবল কালো অংশের কিছু ছবি তুলেছিল। ১৯৬৮ খালি চেখে প্রথমবার সে অংশের দেখা পান অ্যাপেলো-৮ এর মহাকাশচারীরা।

বণিক বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

পিএবিএক্স: ৮১৮৯৬২২-২৩, ই-মেইল: [email protected] | বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ ফ্যাক্স: ৮১৮৯৬১৯