খবর

ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট : দক্ষ জনশক্তি তৈরিতে রাখছে গুরুত্বপূর্ণ অবদান

বণিক বার্তা প্রতিনিধি গাজীপুর | ০১:৪৮:০০ মিনিট, ডিসেম্বর ০৭, ২০১৮

দেশের বেকার সমস্যা সমাধানে দক্ষ জনশক্তি তৈরি করছে গাজীপুরে অবস্থিত ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট (টিটিটিআই)। সেনাবাহিনী পরিচালিত প্রতিষ্ঠানটি প্রশিক্ষণের পাশাপাশি প্রশিক্ষণার্থীদের মাসিক বৃত্তি প্রদান করছে। এছাড়া প্রশিক্ষণের পর বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরিরও ব্যবস্থা করছে।

জানা গেছে, গত দুই বছরে টিটিটিআই কর্তৃপক্ষ দেশের বৃহত্তম ও প্রতিষ্ঠিত কোম্পানিগুলোয় ৮ শতাধিক প্রশিক্ষণার্থীর কর্মসংস্থানের ব্যবস্থা করছে। চলতি জুলাই-ডিসেম্বর ২০১৮ সেশনের ৫৮ জন প্রশিক্ষণার্থীও চাকরি পেয়েছেন এবং ১০০ জনের চাকরি প্রক্রিয়াধীন। পাশাপাশি প্রতি বছর এখান থেকে সরাসরি সেনাবাহিনীতে নিয়োগ দেয়া হচ্ছে। এছাড়া নিজস্ব রিক্রুটিং এজেন্সির মাধ্যমে প্রতিষ্ঠানটি দেশের বাইরেও প্রশিক্ষিত দক্ষ জনবল রফতানি করে দেশের অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখছে।

এদিকে গতকাল টিটিটিআইর ১৯তম সেশনের (জুলাই-ডিসেম্বর, ২০১৮) প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ বিতরণসহ প্রতিটি ট্রেড থেকে ভালো ফলাফল অর্জনকারী প্রথম তিনজনকে পুরস্কার প্রদান করা হয়েছে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গাজীপুর সেনানিবাসে অবস্থিত বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেডের উপব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল হামিদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন টিটিটিআইর অধ্যক্ষ লেফটেন্যান্ট কর্নেল (অব.) মো. আছয়াদুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ মেজর (অব.) শ্যামলেন্দু কবিরাজ, প্রশিক্ষক, কর্মকর্তা ও গাজীপুর সেনানিবাসের উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা।

টিটিটিআই সূত্রে জানা গেছে, ২০০৯ সালে গাজীপুরের বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির ক্যাম্পাসে টিটিটিআই প্রতিষ্ঠা করে সেনাবাহিনী। দেশের অদক্ষ জনশক্তিকে প্রশিক্ষিত করে দক্ষ জনবলে পরিণত করা এবং বেকার সমস্যা সমাধানে সেনাবাহিনী এ প্রতিষ্ঠানটির মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।