খবর

র‌্যাবের বিজ্ঞাপনচিত্র উদ্বোধন : গুজব বা মিথ্যা তথ্য এড়িয়ে চলুন: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | ০১:৪৮:০০ মিনিট, ডিসেম্বর ০৭, ২০১৮

গুজব বা মিথ্যা তথ্য একটি দিয়াশলাইয়ের মতো। দিয়াশলাই কাঠি যেমন মুহূর্তেই জ্বলে ওঠে ও বিশাল অগ্নিকাণ্ড ছড়াতে পারে, তেমনি কোনো গুজব সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে সামাজিক ও রাষ্ট্রীয় স্থিতিশীলতা নষ্ট করতে পারে। তাই এ ধরনের তথ্য এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গতকাল ‘মিথ্যে রুখে, সত্য জানো’ শীর্ষক র‌্যাবের গুজববিরোধী জনসচেতনতামূলক বিজ্ঞাপনের (টিভিসি) উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন। রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তথ্য যাচাই না করে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড বা শেয়ার করা যাবে না। যারাই গুজব ছড়িয়ে দিচ্ছে ও চেষ্টা করছে, তাদের চিহ্নিত করতে চেষ্টা অব্যাহত রয়েছে। রামুর কথা আমরা ভুলিনি। আবার ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরের কথাও ভুলিনি। কিছুদিন আগে ছোট ছোট স্কুলের ছেলে-মেয়েরা রাস্তায় নেমে এসেছিল। যদিও তারা একটা সঠিক কারণেই রাস্তায় নেমেছিল। কিন্তু সেটাকে গুজব রটিয়ে ভিন্ন খাতে নেয়ার অপচেষ্টা আমরা দেখেছি। এরই মধ্যে র‌্যাব সাইবার ক্রাইম সেল গঠন করা হয়েছে। এর মাধ্যমে আমরা সাইবার অপরাধীদের ওপর নজর রাখছি।

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, লেখাপড়া জানে না এমন ব্যক্তিও সোস্যাল মিডিয়া ব্যবহার করছে। গুজব ছড়িয়ে রামুতে ভয়াবহ ঘটনা ঘটানো হয়েছে, ছাত্র আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা করা হয়েছে। গুজব সমাজের শান্তি-শৃঙ্খলা বিনষ্ট করে।