আন্তর্জাতিক খবর

আলোচনায় বসছে সৌদি জোট ও হুতি বিদ্রোহীরা

বণিক বার্তা অনলাইন | ১৩:৫২:০০ মিনিট, ডিসেম্বর ০৬, ২০১৮

ইয়েমেনের হুতি বিদ্রোহী ও সৌদি সমর্থিত সরকারের প্রতিনিধিদের মধ্যে শান্তি আলোচনা শুরু হতে যাচ্ছে। সুইডেনের স্টকহোমে জোহানেসবার্গস প্রাসাদে জাতিসংঘের মধ্যস্থতায় এ আলোচনা অনুষ্ঠিত হবে।

এক সপ্তাহব্যাপী এ আলোচনায় মূলত ইয়েমেনের মানবিক সংকট নিরসনের উপায় খুঁজে বের করার চেষ্টা করা হবে। এছাড়া সহিংসতা বন্ধে রাজনৈতিক প্রক্রিয়া শুরুর বিষয়টিও আলোচনায় আসতে পারে।

ইয়েমেনে চার বছর ধরে চলা সহিংসতায় প্রায় এক কোটি আশি লক্ষ মানুষ দুর্ভিক্ষের সম্মুখীন হয়েছে। জাতিসংঘ একে শতাব্দীর সবচেয়ে ভয়াবহ মানবিক সংকট বলে বর্ণনা করেছে। ইয়েমেনে ত্রাণ সাহায্য পৌঁছানোর একমাত্র পথ রেড সি’র হুদায়দাহ বন্দর দখলকে কেন্দ্র করে সম্প্রতি তীব্র যুদ্ধে জড়ায় বিদ্রোহী ও সৌদি নেতৃত্বাধীন জোট। এতে দেশটিতে খাদ্য ও অন্যান্য জরুরি সাহায্য পৌছানো বন্ধ হয়ে যায়।

এখনই যদি এই যুদ্ধ আর সহিংসতা থামানো সম্ভব না হয় তবে লাখ লাখ মানুষের জীবন বিপন্ন হবে। মৃত্যু হবে কয়েক লাখ শিশুর। সেকারণেই ইয়েমেন সরকারের সঙ্গে হুথি বিদ্রোহীদের শান্তি আলোচনাকে বেশ গুরুত্ব দিচ্ছে জাতিসংঘ।

ইয়েমেনের সরকারের একটি প্রতিনিধি দল বুধবার বিকেলে সুইডেনে পৌঁছেছে। জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিথকে সাথে নিয়ে বিদ্রোহী দলের প্রতিনিধিরা এর একদিন আগেই স্টকহোমে পৌঁছায়।২০১৬ সালের পর এটাই সৌদি সমর্থিত ইয়েমেন সরকার এবং ইরানপন্থি হুতি বিদ্রোহীদের মধ্যে প্রথম শান্তি আলোচনা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, হুতিদের বিরুদ্ধে লড়াইয়ে এখন পর্যন্ত প্রায় ১০ হাজার মানুষ নিহত হয়েছে। এছাড়া অপুষ্টি, রোগ ও দুর্ভিক্ষের কারণে আরও অনেক মানুষ প্রাণ হারিয়েছে।