আন্তর্জাতিক খবর

সু চির বিরুদ্ধে জেগে উঠছে মিয়ানমারের তরুণরা

বণিক বার্তা ডেস্ক | ২১:৩৫:০০ মিনিট, ডিসেম্বর ০২, ২০১৮

একসময় অং সান সু চির ভক্ত হিসেবেই নিজেকে প্রকাশ করতেন মিয়ানমারের তরুণ সামাজিক কর্মী ও টিভি উপস্থাপক থিনজার শুন লেই ই। আর এখন সু চির এক কট্টর সমালোচক তিনি।

২৭ বছর বয়সী থিনজার একটি জনপ্রিয় স্থানীয় ওয়েবসাইটে ‘আন্ডার ৩০’ নামে একটি টক শো উপস্থাপনা করেন। একটি উদারপন্থী সামাজিক আন্দোলনের কর্মী তিনি। এ আন্দোলনের সবাই একসময় সু চির অন্ধ সমর্থক ছিলেন। তিন বছর আগে যে দলটিকে তারা বুকভরা আশা নিয়ে ভোট দিয়েছিলেন, সে দলটির কাছ থেকে তারা এখন বহুদূরে সরে এসেছেন।

সু চির কথা উল্লেখ করে থিনজার জানান, ‘আমি আমার আদর্শকে হারিয়েছি, আমি দ্বিধাগ্রস্ত, আমি হতাশ।’

তিনি বলেন, ‘বেশির ভাগ সামাজিক কর্মী ও তরুণ এখন ভাবছে, এরপর কী ঘটতে যাচ্ছে? আমাদের কী করা উচিত? সু চি তার নিজের মতোই চলবেন। তিনি কারো কথা শুনবেন না। নাগরিক সমাজের কথাও শুনবেন না তিনি।’

মিয়ানমারের সাধারণ মানুষের মন জয় করেই চলেছেন দেশটির নেতা অং সান সু চি। কিন্তু তরুণদের মধ্যে তার বিরুদ্ধে বাড়ছে ক্ষোভ। মুসলমান রোহিঙ্গাদের নিয়ে তার অবস্থান এবং গণমাধ্যম ও নাগরিক সমাজের ওপর নানা দমন-নিপীড়নের কারণে তার বিরুদ্ধে জেগে উঠছে তরুণ সমাজ।

সু চির রাজনৈতিক দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির মুখপাত্র মিয়ু নিউন্ট এ বিষয়ে বলেন, ‘আমাদের কাছে তরুণদের প্রত্যাশা খুব বেশি। সবার প্রত্যাশা পূরণ করা আমাদের পক্ষে সম্ভব নয়। কিন্তু আমরা আমাদের সাধ্যমতো চেষ্টা চালিয়ে যাচ্ছি।’           

সূত্র: রয়টার্স