খবর

আইডিইবির জাতীয় সম্মেলন উদ্বোধন আজ

নিজস্ব প্রতিবেদক | ০০:৫৩:০০ মিনিট, সেপ্টেম্বর ১৫, ২০১৮

ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশের (আইডিইবি) তিন দিনব্যাপী জাতীয় সম্মেলন আজ রাজধানীতে শুরু হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০টায় গণভবনে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্বমানের ‘টেকনিক্যাল, ভোকেশনাল এডুকেশন ট্রেনিং’ প্রতিপাদ্য সামনে রেখে আজ থেকে সোমবার পর্যন্ত আইডিইবির ২২তম জাতীয় সম্মেলন ও ৪১তম কাউন্সিল অধিবেশন চলবে। এ উপলক্ষে ১২ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনে বিভিন্ন কর্মসূচি তুলে ধরা হয়।

গতকাল আইডিইবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রায় ছয় হাজারের বেশি দেশী-বিদেশী আমন্ত্রিত অতিথি ও সদস্য প্রকৌশলীর অংশগ্রহণে ১৫ সেপ্টেম্বর গণভবনে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় প্রধানমন্ত্রী আইডিইবি ভবনের সামনে নির্মিত স্বাধীনতা ও বঙ্গবন্ধু ভাস্কর্য এবং আইডিইবি ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ কাজের উদ্বোধন করবেন।

এতে বলা হয়, টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে ২০২১ সালের মধ্যে মধ্যম ও ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ বাস্তবায়ন এবং চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলার করণীয় বিষয়সহ সদস্য প্রকৌশলীদের পেশাগত বিষয়ে সম্মেলনে আলোচনা ও সুপারিশ প্রণীত হবে।

সম্মেলনের দ্বিতীয় দিনে আগামীকাল সকাল ১০টায় কাকরাইলে আইডিইবি ভবনে ইনস্টিটিউশনের ৪১তম কাউন্সিল ও ইঞ্জিনিয়ারিং ইনোভেশন এক্সপো-১৮ উদ্বোধন করবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এদিন সন্ধ্যায় ইঞ্জিনিয়ারিং ইনোভেশন এক্সপোর পদক বিতরণ এবং ইনোভেশন টু অ্যাচিভ এসডিজি অ্যান্ড আইআর ফোর শীর্ষক সেমিনারে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এছাড়া এদিন পৃথক দুটি প্যারালাল সেশনে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার ওপর গোলটেবিল আলোচনা ও নীতিনির্ধারণী সভা অনুষ্ঠিত হবে।

আগামী সোমবার বিকাল ৫টায় আইডিইবি ভবনে সম্মেলনের সমাপনী অধিবেশনে প্রধান অতিথি থাকবেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এমপি। ১৫টি কর্মঅধিবেশনে বিভক্ত সম্মেলনের আনুষ্ঠানিক কার্যক্রম গতকাল প্লেনারি সেশনের মাধ্যমে শুরু হয়েছে। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, মধ্যপ্রাচ্য ও সার্কভুক্ত দেশগুলোর আমন্ত্রিত কারিগরি শিক্ষা বিশেষজ্ঞ ছাড়াও ডিপ্লোমা প্রকৌশলী প্রতিনিধিরা সম্মেলনে অংশ নেবেন।