খবর

মানব উন্নয়ন সূচকে তিন ধাপ এগোল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক | ০০:৫৩:০০ মিনিট, সেপ্টেম্বর ১৫, ২০১৮

বৈশ্বিক মানব উন্নয়ন সূচকে আগের চেয়ে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। বিশ্বের ১৮৯ দেশকে নিয়ে তৈরি করা সূচকে ১৩৬তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। গতকাল জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) মানব উন্নয়ন প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ইউএনডিপির হিউম্যান ডেভেলপমেন্ট রিপোর্টস ২০১৮ স্ট্যাটিসটিক্যাল আপডেট অনুযায়ী, গড় আয়ু, মাথাপিছু আয়সহ বিভিন্ন আর্থসামাজিক মানদণ্ডে বিগত সময়ের তুলনায় অগ্রগতি অর্জন করেছে। বর্তমানে বাংলাদেশে গড় আয়ু ৭২ দশমিক ৮ বছর, প্রত্যাশিত শিক্ষা বছর (এক্সপেকটেড ইয়ার্স অব স্কুলিং) ১১ দশমিক ৪ বছর, মাথাপিছু মোট জাতীয় আয় ৩ হাজার ৬৭৭ ডলার বলে সদ্যপ্রকাশিত পরিসংখ্যানে জানা যায়। 

বিভিন্ন দেশে মানবসম্পদের অগ্রগতি নিরূপণে জনস্বাস্থ্য, শিক্ষা ও আয়ের তথ্য বিশ্লেষণ করে ইউএনডিপি মানব উন্নয়ন সূচক তৈরি করে থাকে। বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে শ্রীলংকা সবার আগে ৭৬তম অবস্থানে রয়েছে। এছাড়া ভারত ১৩০তম, ভুটান ১৩৪তম ও পাকিস্তান ১৫০তম অবস্থানে রয়েছে।

২০১৮ সালের মানবসম্পদ উন্নয়ন সূচকে নেতৃত্ব দিচ্ছে নরওয়ে, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড ও জার্মানি। আর তলানিতে রয়েছে নাইজার, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, দক্ষিণ সুদান, চাদ ও বুরুন্ডি।

বিশ্বব্যাপী সার্বিকভাবে মানব উন্নয়নে অগ্রগতি হচ্ছে। তালিকায় অন্তর্ভুক্ত ১৮৯টি দেশের মধ্যে বর্তমানে ৫৯টি দেশ খুব উচ্চ মানব উন্নয়ন গ্রুপে রয়েছে। নিম্ন গ্রুপে আছে মাত্র ৩৮টি দেশ। আট বছর আগে ২০১০ সালে এ সংখ্যা ছিল যথাক্রমে ৪৬ ও ৪৯।