আন্তর্জাতিক ব্যবসা

ফ্লাইনাসের কো-পাইলট পদে সহস্র সৌদি নারীর আবেদন

বণিক বার্তা ডেস্ক | ১৯:১৪:০০ মিনিট, সেপ্টেম্বর ১৫, ২০১৮

সৌদি আরবের সাশ্রয়ী আকাশসেবা সংস্থা ফ্লাইনাসের সহকারী বিমানচালকের পদে ২৪ ঘণ্টায় প্রায় ১ হাজার সৌদি নারী আবেদন করেছেন। গতকাল আকাশসেবা সংস্থাটি এ তথ্য জানিয়েছে। খবর অ্যারাবিয়ান বিজনেস।

রিয়াদভিত্তিক ফ্লাইনাস সৌদি নারীদের প্রথমবারের মতো সহকারী বিমানচালক ও ফ্লাইট অ্যাটেনড্যান্ট পদে নিয়োগের পরিকল্পনা প্রকাশের পর এ সংখ্যক আবেদনপত্র জমা পড়েছে বলে আকাশসেবা সংস্থাটি জানিয়েছে। মাত্র এক মাস আগে নারীদের গাড়ি চালানোর ওপর কয়েক দশকের দীর্ঘ নিষেধাজ্ঞা তুলে নেয় সৌদি আরব।

শ্রমশক্তিতে সৌদি নারীদের অংশগ্রহণ বৃদ্ধির জন্য যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের পরিকল্পনার অংশ হিসেবে তাদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। গাড়ি চালানোর অনুমোদন দেয়া হলেও সৌদি আরবের কঠোর অভিভাবক ব্যবস্থায় নারীদের এখনো ভ্রমণের জন্য পিতা, স্বামী বা অন্য কোনো পুরুষ অভিভাবকের অনুমোদন দরকার হয়।

সৌদি আরবে উড়োজাহাজ শিল্পে নারীদের কাজ করা আইনত নিষিদ্ধ নয়। কিন্তু স্থানীয় সংস্থাগুলোর ফ্লাইট অ্যাটেনড্যান্টের মতো পদগুলোয় সিংহভাগই বিদেশী নারী কর্মীদের নিয়োগ দেয়া হয়েছে।

কিছুদিন আগে দেশটির আরেক সাশ্রয়ী আকাশসেবা সংস্থা ফ্লাইয়াডিল সৌদি নারীদের জন্য ফ্লাইট অ্যাটেনড্যান্ট পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পর আবেদনের এ জোয়ার শুরু হয়।