আন্তর্জাতিক ব্যবসা

কারপুল সুবিধা স্থগিত করছে চীন

বণিক বার্তা ডেস্ক | ১৮:০০:০০ মিনিট, সেপ্টেম্বর ১৪, ২০১৮

চীনের জায়ান্ট রাইড-শেয়ারিং প্রতিষ্ঠান ডিডি চুশিংয়ের হিচ সার্ভিসে কয়েক মাসের ব্যবধানে পরপর দুটি হত্যাকাণ্ডের পর সব ধরনের রাইড-শেয়ারিং প্রতিষ্ঠানের কারপুল সেবা স্থগিত করেছে দেশটির সরকার। কঠোর নিরাপত্তা ও যাত্রীদের ভয় দূর না হওয়া পর্যন্ত এ সেবা বন্ধ থাকবে বলেও জানানো হয়েছে। তবে ঠিক কতদিন সেবা বন্ধ থাকবে, সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি। খবর এএফপি।

দেশটির পরিবহন ও জননিরাপত্তা-বিষয়ক মন্ত্রণালয় এক যৌথ বিবৃতিতে ওয়েবভিত্তিক কারপুলিং সেবা ও প্রাইভেট কার শেয়ারিং সেবার প্রতিটি চালকের যোগ্যতা ও তাদের নিবন্ধন নিশ্চিত করার জন্য দেশের সবগুলো রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে। একই সঙ্গে যেসব চালক ও গাড়ির নিবন্ধন নেই, তাদেরকে এ ধরনের সেবা থেকে চলতি বছরের মধ্যে বাদ দেয়ারও নির্দেশ দেয়া হয়েছে।

শুধু তা-ই নয়, রাইডিং সেবা প্রতিষ্ঠানগুলোকে নিরাপত্তার স্বার্থে গাড়িতে অ্যালার্ম ব্যবস্থা এবং যাত্রীরা বিপদে পড়লে তারা যাতে অন্যদের সঙ্গে দ্রুত যোগাযোগ করতে পারে, সেজন্য প্রয়োজনীয় যন্ত্রাংশও গাড়িতে সংযুক্ত করার বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে। একই সঙ্গে ২৪ ঘণ্টা সেবার জন্য প্রতিষ্ঠানগুলোকে একটি করে বিশেষ দল গঠনের কথাও বলা হয়েছে। যাতে তারা যাত্রী ও চালকদের সম্পর্কে সঠিক তথ্য পুলিশকে সরবরাহ করতে পারে।

তবে কারপুলিং সেবাদানকারী প্রতিষ্ঠান হিচ সরকারের এ নিষেধাজ্ঞার মধ্যে পড়লেও তাদের মূল প্রতিষ্ঠান ডিডি চুশিং এর আওতার বাইরে থাকবে।