টকিজ

ধারণার চেয়ে চার গুণ দামে বিক্রি হলো ডেভিড বোয়ির রেকর্ড

ফিচার ডেস্ক | ২০:৩৫:০০ মিনিট, সেপ্টেম্বর ১৩, ২০১৮

সবাইকে অবাক করে দিয়ে কয়েক মাস আগে পুরনো একটি রুটির ঝুড়িতে খোঁজ মিলেছিল বিশ্বখ্যাত গায়ক ডেভিড বোয়ির প্রথম স্টুডিও রেকর্ডিং। এটি পুনরাবিষ্কার করেছিলেন বোয়ির প্রতিষ্ঠিত দল দ্য কনরাডসের ড্রামার ও ব্যবস্থাপক ডেভিড হাডফিল্ড। উদ্ধারের পর রেকর্ডিংটি তখন নিলামে তোলার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। নিলামকারী প্রতিষ্ঠান ওমেগার ধারণা ছিল, নিলামে তোলার পর রেকর্ডিংটি বড়জোর ১০ হাজার পাউন্ডে বিক্রি করা সম্ভব হবে। কিন্তু তাদের সে ধারণার চেয়েও প্রায় চার গুণ মূল্যে বিক্রি হলো ডেভিড বোয়ির প্রথম এ স্টুডিও রেকর্ডিং।

ওমেগা এক বিবৃতির মাধ্যমে জানিয়েছে, সম্প্রতি নিলামে তোলার পর ৩৯ হাজার ৩৬০ পাউন্ডে বিক্রি হয়ে গেছে ১৮ মিনিট দৈর্ঘ্যের এ রেকর্ডিং। এছাড়া এ নিলামে দ্য কনরাডস ব্যান্ডে থাকাকালীন ডেভিড বোয়ির স্কেচ, ফটোগ্রাফ ও ব্যান্ডের কাগজপত্র বিক্রি হয়েছে ১৭ হাজার ১৩০ পাউন্ডে। ৬ হাজার ৬০০ পাউন্ডে ব্যান্ডটির ১৯৬৩ সালের প্রথম দিককার পোস্টার বিক্রি হয়।

মাত্র ১৬ বছর বয়সে ‘দ্য কনরাডস’ নামের গানের দল প্রতিষ্ঠা করেছিলেন বিশ্বখ্যাত সংগীতশিল্পী ডেভিড বোয়ি ও তার সঙ্গীরা। বোয়ি তখন দলের হয়ে স্যাক্সোফোন বাজাতেন। একটা সময় দক্ষিণ লন্ডনের একটি ছোট স্টুডিওতে বসে প্রথমবারের মতো বোয়ি গেয়েছিলেন ‘আই নেভার ড্রিমড’ শিরোনামের একটি গান। ধরা হয়, এটিই ডেভিড বোয়ির প্রথম স্টুডিও রেকর্ডিং। ১৯৬৩ সালে রেকর্ড করা এ টেপটি একটা সময় হারিয়ে ফেলেন বোয়ি। তার পর থেকে দীর্ঘ পাঁচ দশকের বেশি সময় ধরে এ স্টুডিও রেকর্ডিংটির কোনো খোঁজ ছিল না।

বণিক বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

পিএবিএক্স: ৮১৮৯৬২২-২৩, ই-মেইল: [email protected] | বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ ফ্যাক্স: ৮১৮৯৬১৯