আন্তর্জাতিক ব্যবসা

২৬ বছর পর প্রথমবার সোয়াইন ফিভারের প্রাদুর্ভাব জাপানে

বণিক বার্তা ডেস্ক | ২১:৩৭:০০ মিনিট, সেপ্টেম্বর ১১, ২০১৮

মধ্য জাপানের গিফু শহরের একটি খামারে ‘সোয়াইন ফিভারের’ প্রাদুর্ভাব সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। রোগটির কারণে সপ্তাহের শেষ দিকে ৫৪৬টি শূকর নিধন করা হয়েছে। একই সঙ্গে জাপানজুড়ে শূকরের মাংস রফতানি স্থগিত করা হয়েছে। গতকাল দেশটির কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। খবর জাপান টাইমস।

জাপান সম্পূর্ণ রোগ মুক্তির ঘোষণা না দেয়া পর্যন্ত রফতানি বন্ধ রাখা হবে। অন্তত তিন মাস সরবরাহ নিষিদ্ধ থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। সাধারণত বন্য শূকর সোয়াইন ফিভারে আক্রান্ত হয়ে থাকে এবং আক্রান্ত পশুর প্রায় শতভাগই মারা যায়। উল্লেখ্য, গত বছর ৯০ লাখ ডলারের (১০০ কোটি ইয়েন) শূকরের মাংস রফতানি করেছে বিশ্বের তৃতীয় বৃহৎ অর্থনীতিটি।

গত সপ্তাহে খামারটির প্রায় ১৪০টি শূকর সোয়াইন ফিভারের কারণে মারা যায়। তবে আক্রান্ত পশুর মাংস খেলেও এ রোগ মানুষের ওপর প্রভাব ফেলে না।

এশিয়ায় প্রায়ই রোগটি মহামারী আকারে ছড়িয়ে পড়লেও জাপানে ১৯৯২ সালের পর প্রথমবারের মতো রোগটি দেখা দিল। ২০০৭ সালে টোকিও ভাইরাসটি নির্মূলের ঘোষণা দিয়েছিল।

এদিকে রোগটির প্রাদুর্ভাবের কারণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকার কারণ অনুসন্ধান করে দেখছে। বাইরে থেকে আক্রান্ত পশুর আগমনের ফলে প্রাদুর্ভাব ছড়াতে পারে বলে ধারণা করছে গিফু প্রিফ্যাকচারাল সরকার।