প্রথম পাতা

পাকিস্তানকে হারিয়ে সেমির পথে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক | ০০:৫৭:০০ মিনিট, সেপ্টেম্বর ০৭, ২০১৮

সাপ্তাহিক কর্মব্যস্ততা ঝেড়ে ফেলতে ছুটির দিনের আগের সন্ধ্যায় বঙ্গবন্ধু স্টেডিয়ামে হাজির হয়েছিলেন প্রায় ২০ হাজার দর্শক। তাদের উচ্ছ্বাসে ভাসিয়ে পাকিস্তানের বিপক্ষে ১-০ গোলের দারুণ এক জয় পেয়েছে স্বাগতিক বাংলাদেশ। ম্যাচের একমাত্র গোলটি করেন তপু বর্মণ।

এবারের আসরে ভুটানকে ২-০ গোলে হারিয়ে শুরু স্বাগতিকদের। গতকালের জয়ে সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালের পথে এগিয়ে গেল বাংলাদেশ। গ্রুপ পর্বের শেষ ম্যাচে নেপালের মুখোমুখি হবে স্বাগতিকরা। পাকিস্তান খেলবে ভুটানের বিপক্ষে। দুই ম্যাচ থেকে ৬ পয়েন্ট সংগ্রহ করে ‘এ’ গ্রুপের শীর্ষে বাংলাদেশ। সমান ম্যাচে পাকিস্তান ও নেপালের সংগ্রহ ৩ পয়েন্ট করে। দুই ম্যাচে পয়েন্টশূন্য ভুটান। 

শেষ ম্যাচে বাংলাদেশ যদি নেপালের কাছে হেরে যায় এবং পাকিস্তান ভুটানকে হারিয়ে দেয়, তখন তিন দেশের সংগ্রহ দাঁড়াবে ৬ পয়েন্ট করে। সেক্ষেত্রে মুখোমুখি লড়াই ও গোল পার্থক্য হবে সেমিফাইনালের ভাগ্য নির্ধারক।

ভুটানের বিপক্ষে খেলা মিডফিল্ডার আতিকুর রহমান ফাহাদকে বেঞ্চে রেখে গতকাল মামুনুল ইসলামকে নিয়ে একাদশ সাজান বাংলাদেশ কোচ জেমি ডে। ডিফেন্সিভ মিডফিল্ডার ফাহাদের জায়গায় মামুনকে খেলিয়ে শুরু থেকেই আক্রমণের কৌশল নেন কোচ। আর খেলোয়াড়দের শারীরিক সক্ষমতা কাজে লাগিয়ে ৪-৩-২-১ ফরমেশনে রক্ষণের সামনে প্রতিরক্ষা দেয়াল তৈরি করে খেলে পাকিস্তান। যে কারণে কিক-অফের পর মাঝমাঠে খেলাটাই গড়তে পারছিল না স্বাগতিকরা। জোনাল মার্কিংয়ে বাংলাদেশের দুই উইং কার্যত বিকল করে রাখে পাকিস্তান। গোটা প্রথমার্ধে একবারই সুযোগ সৃষ্টি করেছিল অতিথি দল। ৯ মিনিটে মোহাম্মদ আলীর হেড শেষ মুহূর্তে হাত লাগিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেছেন বাংলাদেশ গোলরক্ষক সহিদুল আলম।

আগাগোড়া রক্ষণাত্মক কৌশলে খেলা পাকিস্তানের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই লাগাম ছিল বাংলাদেশের হাতেই। প্রথমার্ধে গোলের সুযোগ সৃষ্টি করতে না পারলেও বল দখলে রাখার দিক থেকে অনেক এগিয়ে ছিল স্বাগতিকরা। বিরতির পর বাংলাদেশের খেলায় গতি বাড়ে। ম্যাচের ৮৬ মিনিটে বাম দিক থেকে বিশ্বনাথ ঘোষের লম্বা থ্রো-ইন ছিল জয়সূচক গোলের উৎস। পাকিস্তান গোলমুখে সৃষ্ট জটলার মধ্য থেকে হেডে বলকে কাঙ্ক্ষিত গন্তব্যে পৌঁছে দেন ডিফেন্ডার তপু বর্মণ। দুই ম্যাচে এ সেন্টারব্যাকের এটি ছিল দ্বিতীয় গোল। ভুটানের বিপক্ষে পেনাল্টি থেকে দলের প্রথম গোল করেন নারায়ণগঞ্জ থেকে উঠে আসা দীর্ঘকায় এ ডিফেন্ডার।

প্রতিযোগিতার ‘বি’ গ্রুপে আজ মাঠে নামছে অন্যতম ফেভারিট মালদ্বীপ। বঙ্গবন্ধু স্টেডিয়ামে সন্ধ্যা ৭টায় শুরু হতে যাওয়া ম্যাচে দ্বীপ দেশটির প্রতিপক্ষ শ্রীলংকা। ভারতের কাছে ০-২ গোলে হেরে শুরু শ্রীলংকার। আজ হারলে গ্রুপ পর্ব থেকেই বিদায় ঘণ্টা বেজে যেতে পারে লংকানদের।