কমনরুম

অতিরিক্ত লাল মাংস খাওয়া নয়

ফিচার ডেস্ক | ১৯:১৩:০০ মিনিট, আগস্ট ১৯, ২০১৮

মাংস প্রোটিনের উত্কৃষ্ট উৎস। এটি বিভিন্ন গুরুত্বপূর্ণ ভিটামিন ও খনিজে ভরপুর, যেগুলো শরীরের বেড়ে ওঠায় ও কর্মক্ষম থাকতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। লাল মাংস অর্থাৎ গরু বা খাসির মাংস আয়রনের খুব ভালো উৎস বলেই আমরা জানি। স্বাস্থ্যকর ডায়েট মেনে চললে সপ্তাহে একদিন বা দুদিন লাল মাংস খাওয়া যেতেই পারে। কিন্তু এমন যদি হয়, প্রতিদিন আপনি ৯০ গ্রামের বেশি লাল মাংস খাচ্ছেন, তাহলে এও জেনে রাখুন যে এতে বাড়তে পারে কোলন ক্যান্সারের ঝুঁকি। যদি রোজই লাল মাংস খেতে হয়, সেক্ষেত্রে কোনোভাবেই যেন ৫০ গ্রামের বেশি খাওয়া না হয়, সেদিকে লক্ষ রাখতে হবে।

যেভাবে লাল মাংস খাওয়া কমাবেন

প্লেটে শাকসবজি ও সালাদ বেশি থাকবে এবং মাংসের পরিমাণ কম থাকবে। পাশাপাশি থাকতে পারে বিভিন্ন ধরনের ডাল ও শস্য। আরো রাখা যেতে পারে মাশরুম।

রোজ মাংস খাওয়া কমাতে সবজি রান্না প্রক্রিয়ায় পরিবর্তন আনা যেতে পারে। সবজি রান্নায় পনিরের ব্যবহার করা যেতে পারে। এতে স্বাদ বৃদ্ধির পাশাপাশি স্বাস্থ্যকর ফ্যাটও যোগ করা হবে খাদ্যতালিকায়।

বিকালের স্ন্যাকসে যদি লাল মাংসের উপস্থিতি হরহামেশাই থাকে, তবে এবার একটু ভিন্নতা আনার চেষ্টা করুন। স্যান্ডউইচ বা সমুচায় লাল মাংসের পরিবর্তে টুনামাছ ও মুরগির মাংস ব্যবহার করা যেতে পারে।

 

সূত্র: বিবিসি