আন্তর্জাতিক খবর

ভারতে আবারো সাংবাদিক হত্যা

বণিক বার্তা ডেস্ক | ০১:২৩:০০ মিনিট, সেপ্টেম্বর ২৫, ২০১৭

ভারতে আবারো সাংবাদিক হত্যার ঘটনা ঘটেছে। এবার পাঞ্জাবের মোহালির নিজ বাড়িতে করণ জিত্ সিং (৬৬) নামে একজন জ্যেষ্ঠ সাংবাদিক ও তার মাকে মৃত অবস্থায় পাওয়া গেছে। এ নিয়ে চলতি মাসেই ভারতে মোট চারজন সাংবাদিককে হত্যা করা হলো। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস ও এনডিটিভি।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর এক মুখপাত্র জানিয়েছেন, কে জে সিংকে গলা কেটে হত্যা করা হয়েছে। তার সঙ্গে মা গুরুচরণ কৌরকেও (৯২) মৃত অবস্থায় পাওয়া যায়। ধারণা করা হচ্ছে, গুরুচরণ কৌরকে শ্বাসরোধে হত্যা করা হয়েছে। নিহত কে জে সিংয়ের গলায়

আঘাতের চিহ্ন রয়েছে বলে জানিয়েছেন মোহালির পুলিশ বিভাগের ডেপুটি আলম বিজয় সিং। এ ঘটনায় হত্যা মামলা করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

হত্যাকাণ্ডের সঠিক কারণ অনুসন্ধানে স্পেশাল ইনভেস্টিগেশন টিম (এসআইটি) গঠন করেছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং।

কে জে সিং ২০০০ থেকে ২০০৫ সাল পর্যন্ত টাইমস অব ইন্ডিয়ায় কর্মরত ছিলেন। এছাড়া তিনি ইন্ডিয়ান এক্সপ্রেস ও দ্য ট্রিবিউনে কাজ করেন। আট বছর আগে তিনি মায়ের দেখভালের জন্য চাকরি ছেড়ে দেন।

এর আগে গত বুধবার ত্রিপুরা রাজ্যের মান্দাই এলাকায় পৃথক রাজ্যের দাবিতে আন্দোলনরতদের মারধরে শান্তনু ভৌমিক (২৮) নামে এক সাংবাদিক নিহত হন। ৫ সেপ্টেম্বর রাতে বেঙ্গালুরুতে গৌরী লঙ্কেশ (৫৫) নামে এক সাংবাদিককে গুলি চালিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। গৌরী লঙ্কেশ ‘লঙ্কেশ’ নামের ট্যাবলয়েড সম্পাদনা করতেন। এর ঠিক দুদিন পর বিহারে পঙ্কজ মিশ্র (৪০) নামে আরেক সাংবাদিককে গুলি করে দুর্বৃত্তরা।