খেলা

১৭ বছর পর মোনাকো

২০:২৫:০০ মিনিট, মে ১৯, ২০১৭

ফ্রেঞ্চ লিগ ওয়ানের শিরোপা জয়টা প্রায় নিশ্চিত ছিল। বাকি ছিল শুধুই আনুষ্ঠানিকতা। বুধবার সেন্ট এঁতিয়েনের বিপক্ষে সেই আনুষ্ঠানিকতাটুকুও সেরে নিল মোনাকো। পয়েন্ট টেবিলে অষ্টম দলটির বিপক্ষে ন্যূনতম ড্র করলেই শিরোপা জয় নিশ্চিত হতো ‘রেড অ্যান্ড হোয়াইট’দের। কিন্তু কিলিয়ান এমবাপে ও ভ্যালেরে জার্মেইনের গোলে ২-০ গোলের জয়ে ১৭ বছর পর প্রথম লিগ শিরোপা ঘরে তোলা নিশ্চিত করে মোনাকো।

ক্ষুদ্র নগর-রাষ্ট্র মোনাকো থেকে উঠে আসা ক্লাবটি ফ্রান্সের শীর্ষস্থানীয় লিগে সর্বশেষ শিরোপা জিতেছিল ১৯৯৯-২০০০ মৌসুমে। ১৭ বছর পর এবার তাদের লিগ জয়ে সবচেয়ে বড় ভূমিকা রেখেছেন তরুণ স্ট্রাইকার এমবাপে ও অধিনায়ক র্যাদামেল ফ্যালকাও। চলতি লিগে ফ্যালকাওয়ের গোল সংখ্যা ২১ ও এমবাপের ১৫। এঁতিয়েনের বিপক্ষেও ফ্যালকাও-এমবাপে জুটির বোঝাপড়া থেকে প্রথম গোলটি তুলে নেয় মোনাকো। ১৯ মিনিটে কলম্বিয়ান স্ট্রাইকারের পাস থেকে গোল করেন বর্তমান ইউরোপিয়ান ফুটবলের ‘হটকেক’ এমবাপে। যোগ করা সময়ের ৩ মিনিটে ভ্যালেরের গোলে জয়ের ব্যবধান দ্বিগুণ করে তারা।

লিগ ওয়ানে এত দিন একক আধিপত্য চলেছে প্যারিস সেন্ট জার্মেইয়ের। ২০১২-১৩ মৌসুম থেকে টানা চারবার লিগ জিতেছে তারা। কিন্তু এবার ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের টেবিলের দুইয়ে ঠেলে চ্যাম্পিয়ন হলো মোনাকো। ৩৭ ম্যাচে লিওনার্দো জার্দিমের দলের সংগ্রহ ৯২ পয়েন্ট। তাদের সমান ম্যাচে ৮৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পিএসজি। আগামীকাল লিগে নিজেদের শেষ ম্যাচ খেলতে নামবে মোনাকো ও পিএসজি। পরদিন প্যালেস স্কয়ারে যুক্তরাষ্ট্রের র্যাপার ‘ফিফটিসেন্ট’-এর গানে গানে লিগ জয়ের উত্সব করবেন জার্দিমের শিষ্যরা।

এঁতিয়েনের বিপক্ষে ম্যাচ শেষে লিগ জয়ের আনন্দে মোনাকো অধিনায়ক ফ্যালকাও বলেন, ‘এখন বলতেই পারি যে আমরা চ্যাম্পিয়ন। দল ও সতীর্থদের নিয়ে আমি ভীষণ গর্বিত। এটা ছিল স্বপ্নের মতো, ভীষণ খুশি লাগছে।’ চলতি মৌসুমে দুর্দান্ত খেলেছে মোনাকোর আক্রমণভাগ। সব প্রতিযোগিতা মিলিয়ে তারা দেড়শো গোল করেছে। এর মধ্যে শুধু ফ্রেঞ্চ লিগেই ১০৪ গোল করেছেন জার্দিমের শিষ্যরা।

ইংলিশ প্রিমিয়ার লিগে সাউদাম্পটনের মাঠে গোলশূন্য ব্যবধানে ড্র করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ৩৭ ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে টেবিলের ছয়ে হোসে মরিনহোর শিষ্যরা। চ্যাম্পিয়ন্স লিগে ওঠার লড়াই থেকে আগেই ছিটকে পড়েছে ম্যানইউ। লিগে আর মাত্র একটি ম্যাচ খেলবে ‘রেড ডেভিল’রা। বিবিসি